শনিবার, ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, দুপুর ১২:৩৪

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ

নির্ধারিত সময়ের আগেই বরিশাল নদী বন্দর ছাড়লো লঞ্চ

dynamic-sidebar

স্টাফ রিপোর্টার ॥ ঈদের ছুটি শেষে পঞ্চমদিনে আজ শনিবার বরিশাল নৌবন্দরে রাজধানীমুখি যাত্রীদের ভিড় ছিলো লক্ষ্যনীয়। এর আগে চতুর্থদিনেও শুক্রবার যাত্রীদের উপচেপরা ভিড় ছিলো।

তাই নির্ধারিত সময়ের ১ ঘন্টা আগেই বরিশাল নদী বন্দর ছাড়লো ঢাকাগামী বিলাশ বহুল লঞ্চগুলো।

উভয়দিনেই সন্ধ্যার আগেই প্রতিটি লঞ্চ যাত্রীদের ভিড়ে কানায় কানায় পূর্ণ হয়ে যায়। লঞ্চের ডেক থেকে শুরু করে প্রথম শ্রেণীর কেবিনের বারান্দার জায়গাও খালি ছিলোনা।

অপরদিকে যাত্রীদের ভিড়ে ওভারলোড এড়াতে দুইদিনেই নির্ধারিত সময়ের এক ঘন্টা আগেই লঞ্চগুলোকে বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষ ঘাট ছাড়তে বাধ্য করেছে। বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে, কোরবানির ঈদের পরেরদিন থেকে গত তিনদিনে যে যাত্রী হয়েছে তার চেয়ে অনেক বেশি যাত্রীর সমাগম ঘটেছে শুক্র ও শনিবার। লঞ্চগুলো বরিশাল নদীবন্দর থেকে রাত নয়টার মধ্যে ছেড়ে যাওয়ার কথা থাকলেও দুপুর থেকেই যাত্রীরা ঘাটে আসতে শুরু করেন। বিশেষ করে ডেক শ্রেণীর যাত্রীরা জায়গা পাওয়ার জন্য আগেভাগে ঘাটে এসে লঞ্চে উঠেন।

বিআইডব্লিউটিএ’র নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের ইন্সপেক্টর (টিআই) কবির হোসেন বলেন, গত ১৩ আগস্ট থেকে রাজধানীর উদ্দেশে ঈদ ফেরত যাত্রীদের বরিশাল থেকে যাত্রা শুরু হয়। গত কয়েকদিন বৃষ্টি থাকলেও শনিবার আবহাওয়ার পরিস্থিতি ভালো। নদী বন্দরে যাত্রীদের চাপ গত কয়েকদিনের তুলনায় শনি ও শুক্রবার অনেক বেশি। শনিবার দুপুর থেকে যাত্রীরা লঞ্চে উঠতে শুরু করলেও বিকেল নাগাদ নদী বন্দর যাত্রীতে পরিপূর্ণ হয়।

তিনি আরও বলেন, বরিশাল নদী বন্দর থেকে শনিবার ১৭টি লঞ্চ যাত্রী নিয়ে সরাসরি ঢাকার উদ্দেশ্যে রওয়ানা দিয়েছে। এছাড়া আরও একটি লঞ্চ বরিশাল থেকে চাঁদপুর হয়ে ঢাকা যাবে। এর আগে বিকেল তিনটার দিকে দিবা সার্ভিসের তিনটি নৌযান ঢাকার উদ্দেশে যাত্রী নিয়ে বরিশাল ত্যাগ করেছে। এছাড়া সন্ধ্যায় বিআইডব্লিউটিসি’র একটি সরকারী জাহাজ যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে রওয়ানা দিয়েছে।

বরিশাল নৌ-বন্দর ও পরিবহন কর্মকর্তা আজমল হুদা মিঠু সরকার বলেন, আগের কয়েকদিনের চেয়ে শনিবার ও এর আগেরদিন শুক্রবার যাত্রী চাপ অনেকটা বেশি ছিলো। তবে আমরা কোনো লঞ্চই ওভারলোড হয়ে ছাড়তে দিচ্ছিনা। লঞ্চ ছাড়ার আগে চেক করে নেওয়া হচ্ছে। বিশেষ করে লোড লাইন দেখে নির্ধারিত সময়ের আগেই লঞ্চগুলোকে ঘাট ত্যাগ করতে নির্দেশ দেওয়া হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বরিশালসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন রুট দিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার উদ্দেশ্যে ছেড়ে যাওয়া দুরপাল্লার পরিবহন যাত্রীদের কারণে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটেও যাত্রীদের ঢল নেমেছে। ঈদের ছুটি শেষে কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুট হয়ে কর্মস্থল রাজধানীতে ফিরতে শুরু করেছে কর্মজীবী মানুষ। এরমধ্যে ছোট ছোট লঞ্চগুলোতে ভিড় ছিল বেশি। ফেরিতে যানবাহনের চাপ সহনীয় থাকলেও যাত্রী চাপ ছিলো বেশি। দক্ষিণাঞ্চল থেকে ছেড়ে আসা প্রতিটি যানবাহন ও কাঁঠালবাড়ি থেকে ছেড়ে যাওয়া স্পিডবোটে এবং লঞ্চগুলোতে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগ করেছেন যাত্রীরা। একইভাবে দৌলতদিয়া ঘাটেও কর্মজীবি মানুষের ঢল নেমেছে।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net